শনিবার, ৪ আগস্ট, ২০১২

কবিতাগুচ্ছ- ৩


বগুড়ার পথে

বগুড়ার পথে পথে পড়ে আছে নিঃসঙ্গতা,ধুলার হাহাকার
ও আমার পুণর্ভবা তোমাকে নিয়ে ভাবি
তুমি কি এমনই আছ আমাকে ছাড়া

তোমার সাথে দেখা এক ম্লান বিধুর সšধ্যায় 
পুণ্ড্রে, যখন নিভে গেছে আলো নগরে আর
ইটের ফাঁকে ফাঁকে বাতাসের হাহাকার
সেই বেদনার ক্ষণে তুমি হাসিমুখে জলভারানত
আমি অবাক বিষ্ময়ে স্লিম তোমাকে দেখি

ও আমার প্রেম তোমাকে নিয়ে

তারপর ঘুরিয়ে গাড়ির চাকা ফিরেছি
ধুলা উড়িয়ে তোমার পথে
ও আমার পুণর্ভবা তোমাকে ঘিরে আছে নিঃসঙ্গতা

আমার হাহাকার


ন্ধুদের প্রত্যাবর্তন 


ন্ধুরা সবাই গেছে হাওয়ায় মিলিয়ে
বিলাতে,চীনে
আমিও দিয়েছি মন চাষাবাসে
ফলিয়েছি চীনেভুট্টা,বিলাতি বেগুন
আর ধান
হঠাৎ দেখি ধান ক্ষেতে সারি সারি শালিক
šধুরা তবে কি আসছে ফিরে?


পিতা যেদিন গেলেন


আকাশ চিরে যখন চলে গেল বিদ্যুৎ রেখা
আমি আমার স্ত্রীকে বললাম,দেখ পিতা গেলেন

যখন বাড়ি পৌঁছলাম তখন কান্নার রোল
আমিও শরীক হলাম

যখন তাঁকে নামানো হল কবরে
আকাশ ভেঙে নামলো বৃষ্টি
দেখ আমি স্ত্রীকে সত্যি বলেছিলাম
  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন