শনিবার, ৪ আগস্ট, ২০১২

কবিতাগুচ্ছ- ৮














সুফি ড্যান্স

আজ এই মন উতলা ইস্তাম্বুলে, ঘনায়মান সন্ধ্যায়।

পার হয়ে এসেছি তরুবন হিজল, কৃষ্ণের তমাল
প্রাণ থর থর কাঁপিছে আমার মিলন আশায়।

তারা গাইছে গান মিলনের।

তারা তারার তলে পরেছে জামা শাদা শাদা
আর নাচছে ঘুরে ঘুরে ইস্তাম্বুলে
হাত তুলেছে উর্ধলোকে প্রাণ আকুল প্রেমে
যেন মেলেছে পাখা এই জোৎস্না রাতে।

কোমরে কালো ফিতা,ফিতা নয় বন্ধন এই সংসার লোকের
আকুপাকু পরাণ ছুটিতে বন্ধন।

আমি থাকি লালনের দেশে পাখি নিয়ে শার্টের নীচে
আমারও আত্মা যেতে চাইছে উর্ধলোকে
এই তোমাদের ভূমি হতে
তুর্কি ভাইয়েরা আমার ধরা পড়েছ খাঁচায়, ইস্তাম্বুলে।


গঞ্জে গুমরি উঠছে গান

গঞ্জে গুমরি উঠছে গান। মৎস বাজারে।

তারা মীন। জলে ছিল। জলকুমারী।
তারা আজ এলুমিনিয়ামের থালায় থালায়

খাবার টেবিলের উদ্দেশ্যে।

কোনকুমারী তোমার বিয়ের এত্তেলা এসেছে
দৈনিকের পাতায়, গুঞ্জন লেগেছে গঞ্জে

কার টেবিলে যাও কুমারী?

প্রাণ আমার গুমরি যায়।


প্রেমিকা

তোমার প্রেম করেছি গোপন, হাটে আর বাজারে
চালাক সেজেছি হাটুরেদের কাছে,যদি ঠকি যাই
এই ভয়ে, মদন যে দেশের প্রেম দেবতার নাম।

অপ্রেমিক কে স্মার্ট ভাবে এই দেশে
কোন সাহসে বলো দেখি তোমাকে
তোমারে লিখি কবিতা, প্রেমিকা আমার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন